ব্ল্যাকহেডস দূর করার উপায়
| |

ঘরোয়া উপায়ে ব্ল্যাকহেডস দূর করার উপায়

ব্ল্যাকহেডস হচ্ছে ব্রণের ছোট ভাই বা বোন। ব্ল্যাকহেডস নিয়ে দুশ্চিন্তায় নেই এরকম মানুষ খুঁজে পাওয়া  হয়তো মুশকিল। ব্ল্যাকহেড সৃষ্টি হয় ময়লা, ঘাম, তেল  এবং মৃত কোষ কারণে আমাদের ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যায়। ব্ল্যাকহেডস হলে ত্বক অনেক রুক্ষ এবং নিস্তেজ হয়ে যায় এতে ত্বকের উজ্জলতা নষ্ট হয়ে যায়।  ব্ল্যাকহেডস দূর করা অনেক বেদনাদায়ক হয়। ব্ল্যাকহেডস…

ব্ল্যাকহেডস হচ্ছে ব্রণের ছোট ভাই বা বোন। ব্ল্যাকহেডস নিয়ে দুশ্চিন্তায় নেই এরকম মানুষ খুঁজে পাওয়া  হয়তো মুশকিল। ব্ল্যাকহেড সৃষ্টি হয় ময়লা, ঘাম, তেল  এবং মৃত কোষ কারণে আমাদের ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যায়। ব্ল্যাকহেডস হলে ত্বক অনেক রুক্ষ এবং নিস্তেজ হয়ে যায় এতে ত্বকের উজ্জলতা নষ্ট হয়ে যায়।  ব্ল্যাকহেডস দূর করা অনেক বেদনাদায়ক হয়।

ব্ল্যাকহেডস হচ্ছে তেলাপোকার মত কারণ প্রতিবার যখন আপনি একটি কে চেপে ধরবেন আপনি মোকাবেলা করার জন্য আরও ডজনখানেক খুঁজে পাবেন এটা খুবই বিরক্তিকর। তবে বর্তমানে খুব সহজেই ব্ল্যাকহেডস দূর করা যায়। প্রাকৃতিক উপাদান দিয়ে  ব্ল্যাকহেডস দূর করার উপায় রয়েছে। যেসব উপাদান বাড়িতেই পাওয়া যায় তা দিয়ে খুব সহজে  ব্ল্যাকহেডস দূর হয়।

ঘরোয়া উপায়ে ব্রণ দূর করার উপায় জানতে পড়ুনঃ

 

ব্ল্যাকহেডস দূর করার উপায়

বিভিন্ন রকমের প্রাকৃতিক উপাদান দিয়ে ব্ল্যাকহেডস দূর করা যায়। নিচে ব্ল্যাকহেডস দূর করার কিছু টিপস দেয়া হলো ভালো লাগলে অবশ্যই ফলো করতে পারেন।

 

ডিমের সাদা অংশ দিয়ে ব্ল্যাকহেডস দূর করার উপায়

ডিমের সাদা অংশ ব্ল্যাকহেডস দূর করতে খুবই ভালো কাজ করে। ব্ল্যাকহেডস বেশিরভাগ মানুষেরই সমস্যা। ব্ল্যাকহেডস বেশি বেশি হয় নাকে, কপালে, এবং থুতনিতে। প্রথমে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে তারপর ভালোভাবে মুছে নিতে হবে। তারপর যে অংশগুলোতে ব্ল্যাকহেডস রয়েছে সেখানে ডিমের সাদা অংশ লাগাতে হবে তারপর ডিমের সাদা অংশের উপর মোটা করে টিস্যু ভালো করে চেপে চেপে লাগিয়ে নিতে হবে।

এভাবে ২-৩বার ডিমের সাদা অংশ এবং টিস্যু পেপার লাগিয়ে নিতে হবে। এরপর শুকিয়ে গেলে টিস্যু পেপার টেনে তুলতে হবে। এরপর দেখবেন ম্যাজিকের মত আপনার ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে। এভাবে সপ্তাহে ২-৩ বার লাগালে একেবারে দূর হয়ে যাবে।

 

পেস্ট দিয়ে ব্ল্যাকহেডস দূর করার উপায়

ব্ল্যাকহেডস দূর করতে পেস্ট এবং লবণ খুবই ভালো কাজ করে। প্রথমে পরিমাণমতো পেস্ট নিয়ে তাতে হাফ চা চামচ লবণ দিতে হবে। তারপর লবণ এবং পেস্ট একসাথে মিশিয়ে নিতে হবে। যেই স্থানগুলোতে ব্ল্যাকহেডস রয়েছে সেখানে লাগাতে হবে। তারপর আস্তে আস্তে করে সে স্থান গুলো ম্যাসাজ করতে হবে।

এভাবে তিন থেকে চার মিনিট মাস্যাজ করার পরে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এরপর আপনি নিজেই লক্ষ্য করবেন যে ব্ল্যাকহেডস একেবারে দূর হয়ে গেছে। এভাবে সপ্তাহে ২ বার এ প্যাক টি মুখে লাগালে ব্ল্যাক হেডস এর সমস্যা একেবারে দূর হয়ে যাবে।

 

লেবু দিয়ে ব্ল্যাকহেডস দূর করার উপায়

ব্ল্যাকহেডস দূর করার দুর্দান্ত উপায় হিসেবে লেবু খুবই পরিচিত। লেবু ব্ল্যাকহেডস দূর করতে খুবই ভালো কাজ করেনএবং ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে টানটান এবং উজ্জ্বল করে। প্রথমে পরিমাণমতো লেবুর রস নিয়ে তাদের দুই চা চামচ চিনি দিয়ে প্যাকটি তৈরি করতে হবে। তারপর ব্ল্যাকহেডস রয়েছে সেই স্থান গুলোতে হাত দিয়ে চিনি না গলে যাওয়া পর্যন্ত মাসাজ করতে হবে। এবং ৫ থেকে ৭ মিনিট পরে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

তারপর আপনি নিজেই বুঝতে পারবেন এ প্যাকটি কতটা ভালো কাজ করে নিমিষেই ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে। ব্ল্যাকহেডস দূর করতে সপ্তাহে দুইবার এই প্যাকটি ব্যবহার করতে হবে।

 

সুজি দিয়ে ব্ল্যাকহেডস দূর করার উপায়

সুজি ব্ল্যাকহেডস দূর করতে খুবই ভালো কাজ করে। প্রথমে এক চামচ সুজি নিয়ে তাতে মধু ১ চা চামচ এবং সামান্য পরিমাণ লেবুর রস মিশিয়ে একসাথে প্যাক তৈরি করতে হবে। তারপর ভালোভাবে মুখে লাগিয়ে নিতে হবে এবং ১০ মিনিট পরে আস্তে আস্তে মুখ মাসাজ করতে হবে। এবং পাঁচ মিনিট পরে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন। তারপর আপনি নিজেই বুঝতে পারবেন যে এই প্যাকটি ব্ল্যাকহেডস দূর করতে কতটা কার্যকরী।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় জানতে পড়ুনঃ

 

চালের গুঁড়া দিয়ে ব্ল্যাকহেডস দূর করার উপায়

চালের গুড়া ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। ত্বকে ব্ল্যাকহেডস দেখা দিলে ত্বক নিষ্প্রাণ, রুক্ষ ত্বকের উজ্জ্বলতা হারিয়ে ফেলে। কিন্তু চালের গুড়া ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। প্রথমে পরিমানমতো চালের গুঁড়া নিয়ে নিতে হবে তারপর এক চামচ দুধ, মধু এক চামচ, ১/২ চা চামচ লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করতে হবে।

তারপর এই প্যাকটি মুখ এবং গলায় লাগিয়ে নিতে পারেন। ১০ মিনিট পর আস্তে আস্তে মাসাজ করতে হবে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তবে কখনোই জোরে জোরে মাসাজ করা যাবেনা তাহলে ত্বকের অনেক ক্ষতি হবে। তারপর আপনি নিজেই পরিবর্তন বুঝতে পারবেন ব্ল্যাকহেডস একেবারে উধাও হয়ে যাবে। ব্ল্যাকহেডস দূর করার এটাই দুর্দান্ত উপায়। ব্ল্যাকহেডস দূর করতে এই প্যাকটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন।

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *